আজকের তারিখ- Sat-18-05-2024

রংপুরাঞ্চলে ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ: প্রয়োজনের তুলনায় অপ্রতুল শীতবস্ত্র

রংপুর প্রতিনিধি: ঘন কুয়াশায় ঢাকা পড়েছে রংপুরাঞ্চল। জেঁকে বসেছে হাড়কাঁপানো শীত। প্রতিদিনই কমছে তাপমাত্রা। ঘরে-বাইরে উষ্ণতা পেতে এরই মধ্যে শরীরে উঠেছে মোটা কাপড়। তার ওপর চলতি সপ্তাহে ধেয়ে আসছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। এই খবরে চরম উৎকণ্ঠায় রয়েছে এই অঞ্চলের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষজন। রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ২৬ থেকে ২৭ ডিগ্রী সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়াও রংপুর বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রী ও সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রী সেলসিয়াস উঠানামা করছে। সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রী পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলায় অবস্থান করছে।

করোনাকালে এমনিতে সাধারণ মানুষের আয় কমেছে। দৈনন্দিন সংসার চালানোর পরে শীতবস্ত্র কেনার মত টাকা থাকছে না তাদের। ফলে কয়েকদিন ধরে ঘন কুয়াশাসহ ঠান্ডার প্রকোপ এ অঞ্চলের জনজীবনে নেতিবাচক প্রভাব ফেলেছে। খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বাড়ছে। এসব জেলায় শীতজনিত রোগবালাইও বাড়ছে আশঙ্কাজনকহারে। আবহাওয়া অফিস জানায়, প্রায় এক সপ্তাহ থেকে এ অঞ্চল শীতের সাথে ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকছে। দ্’ুএক দিনের মধ্যে জেঁকে বসবে শীত। শুরু হবে শৈত্যপ্রবাহ। আশঙ্কা করা হচ্ছে এ অবস্থা চলতে থাকলে এবার অন্য যে কোন বছরের তুলনায় শীতের তীব্রতা একটু বেশি হবে। রংপুরাঞ্চলে পর্যাপ্ত শীতবস্ত্র পাওয়া না গেলে চরাঞ্চল ও প্রত্যন্ত অঞ্চলের মানুষ দুর্ভোগে পড়বে সবচেয়ে বেশি।
রংপুর ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আকতারুজ্জামান জানান, প্রতিটি জেলায় যে পরিমান শীতবস্ত্রের চাহিদা পাঠানো হয়েছিল তার বিপরিতে বরাদ্দ এসেছে খুব সামান্য। প্রত্যেক জেলায় গড়ে চাহিদা রয়েছে এক লাখ পিছ শীতবস্ত্র। চাহিদার বিপরীতে রংপুর জেলা ত্রাণ অফিসে বরাদ্দ এসেছে সরকারিভাবে ৫১ হাজার। এসব শীতবস্ত্র ইতোমধ্যে ইউনিয়ন পরিষদের মাধ্যমে বিতরণ করা হয়েছে। তবে আরও বরাদ্দ চেয়ে ফ্যাক্সবার্তা পাঠানো হয়েছে। রংপুর আবহাওয়া অফিস ইনচার্জ মোস্তাফিজুর রহমান জানান, ঘন কুয়াশা অর্থাৎ মেঘ কেটে গেলে দু’এক দিনের মধ্যে এ অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেসময় তাপমাত্রা আরো কমবে। তবে কয়েকদিন সূর্যের দেখা মিলবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )